Monday, May 26, 2014

প্রথম ব্লগ ( IDM এর ব্যাকআপ নেওয়ার পদ্ধতি )

 আসসালামু আলাইকুম।প্রথম ব্লগ লেখা শুরু করছি । আমার ব্লগগুলোতে আমি যথাসাধ্য চেষ্ঠা করব আপনাদের সামনে নতুন কিছু তুলে ধরার । আজকে গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে লিখব।

IDM চিনেন না এমন মানুষ বধহয় বাংলাদেশ এ নাই । কিন্তু আইডিএম ইউজ করার সময় আমি যেই জিনিসটার সবচেয়ে বেশি অভাববোধ করেছি সেটা হল এর ব্যাকআপ । কখনো কখনো idm এর ডাউনলোড লিস্ট এ অনেক গুরুত্বপূর্ণ ফাইল রেখে পিসি নতুন করে সেটাপ দিতে হয়। সাথে সাথে খোয়া যায় পুরো লিস্ট। আজকে তার ই একটা সমাধান...

আমাদের idm এর ডাওনলোডিং ফাইল গুলো সাধারনত থাকে C:\Users\name\AppData\Roaming\IDM\DwnlData\name এই ডিরেক্টরি তে । appdata ফোল্ডার টা হিডেন থাকে ।
তোহ প্রথমেই DwnlData ফোল্ডার টি কপি করে পিসির অন্য কোথাও রাখুন। এরপর windows এর run মেনু তে গিয়ে regedit লিখে ইন্টার চাপুন। এরপর HKEY_CURRENT_USER\Software\DownloadManager এইখানে গিয়ে downloadmanager এ রাইট ক্লিক করে export করুন ।
কাজ শেষ, এখন যখনই আপনি নতুন করে পিসি সেটাপ দিবেন সিম্পলি আইডিএম ইন্সটল করে আপনার dwnldata folder টা আগের জায়গায় রিপ্লেস করুন এবং সেভ করে রাখা reg ফাইলটি ডাবল ক্লিক করে মারজ করে দিন। দেখবেন আপনার আইডিএম এর পুরো ডাউনলোড লিস্ট চলে এসেছে । আর হ্যা সবচেয়ে বড় সুবিধা হল এভাবে আপনি আপনার অসম্পূর্ণ ডাউনলোড ফাইল ও রিযিউম করতে পারবেন। নিচে সুবিধার্থে স্ক্রিনশট দিয়ে দিলাম।





আজকে এই পর্যন্ত । আর ও জানতে চাইলে ভিজিট করুন আমার ব্লগ
ধন্যবাদ।

No comments:

Post a Comment